সংবাদ শিরোনাম:
মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা নাগরপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কে কুপিয়ে হত্যা, আটক ৬ ভলেন্টিয়ার ফর বাংলাদেশ টাঙ্গাইল জেলার উদ্যােগে শ্রমজীবী মানুষের মাঝে ছাতা ও শরবত বিতরণ টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন
ধনবাড়ীতে পিএসসি পরীক্ষা দিচ্ছে পাঁচ প্রতিবন্ধী

ধনবাড়ীতে পিএসসি পরীক্ষা দিচ্ছে পাঁচ প্রতিবন্ধী

হাফিজুর রহমান মধুপুর : ধনবাড়ীতে এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় ধনবাড়ী খন্দকার নজরুল ইসলাম অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের পাঁচ প্রতিবন্ধী শিক্ষার্থী অংশ নিয়েছে।

এরা সকলেই ধনবাড়ী সরকারী নওয়াব ইনস্টিটিউশন কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। পরিক্ষায় অংশ নেয়া ৫ প্রতিবন্ধী শিক্ষার্থীর সবাই শারীরিক, মানসিক ও বুদ্ধি প্রতিবন্ধী। এরা হলো শাহরিয়ার আহমেদ জয়, মিজানুর রহমান, মো. শহিদ আলী, মোছাঃ তন্নী খাতুন ও বিনা আক্তার।

শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী শাহরিয়ার আহমেদ জয় বলেন, আমি পড়ালেখা শিখে উচ্চতর ডিগ্রী নিতে চাই। আমার পরিবার ও সমাজের কল্যাণে নিজেকে সম্পৃক্ত করতে চাই। কেউ যেন আমাকে প্রতিবন্ধী ভেবে অবজ্ঞা না করে। তন্নী খাতুন ও বিনা আক্তারসহ অন্যারাও সমাজে অবহেলিত না থেকে পড়ালেখা করে দেশের সু-নাগরিক হতে চায়।

ধনবাড়ী খন্দকার নজরুল ইসলাম অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আঞ্জুয়ারা খাতুন জানান, বিগত বছরগুলোতে আমার বিদ্যালয়ে এ প্রতিবন্ধী শিক্ষার্থীরা নিয়মিত পড়াশুনা করেছে। তারা সকলেই ভালো ফলাফল করবে বলে আমি আশাবাদী।

ধনবাড়ী খন্দকার নজরুল ইসলাম অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি খন্দকার মোস্তাফিজুর ইসলাম জীবন জানান, তাদের প্রতি যদি সমাজের সকলেই সহানুভুতিশীল আচারণ কারে তাহলে তারা পাড়ালেখা শিখে মানুষের মতো মানুষ হতে পারবে। তাদেরকে কেউ প্রতিবন্ধী বলে অবজ্ঞা করতে পারবে না।

বাংলাদেশ রান ডেভেলপমেন্ট সোসাইটি’র মহাসচিব ইলিয়াস রাজ জানান, আমরাও যেমন মানুষ প্রতিবন্ধীরাও তেমন মানুষ শিক্ষা সহ সকল ক্ষেত্রেই সবার সমান অধিকার । আজ ধনবাড়ী উপজেলার ধনবাড়ী সরকারী নওয়াব ইনস্টিটিউশন পরীক্ষা কেন্দ্রে ৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে এজন্য আমরা আনন্দিত।

আমরা সকল প্রতিবন্ধী স্কুলের শিক্ষার্থীদের কে সকল প্রকার সুযোগ সুবিধার ববস্থ্যা রয়েছে। এছাড়াও অভিভাবকদের ভাল চিকিৎসা সেবা দেয়ার ব্যাপারে পরামর্শ দেয়া হয়েছে। অনেকেই আর্থিক অস্বচ্ছলতার কারণে চিকিৎসা সেবা নিতে পারছে না। তাদের কে আর্থিক ও চিকিৎসা সেবা প্রদান করা হয়।

ধনবাড়ী সরকারী নওয়াব ইনস্টিটিউশন পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শামিমা জাহান শারমিন জানান, একই বিদ্যালয়ের ৫ প্রতিবন্ধী শিক্ষার্থী পিইসি পরীক্ষা দিচ্ছে। তারা প্রত্যেকেই ভালোভাবে পাস করবে বলে আমি আশাবাদী। তাদেরকে নিয়ম অনুযায়ী অতিরিক্ত সময়সহ অন্যান্য প্রাপ্য সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে।

ধনবাড়ী উপজলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দীকা জানান, উপজেলার একটি প্রতিবন্ধী বিদ্যালয় থেকে এবার পাঁচ প্রতিবন্ধী শিক্ষার্থী পিইসি পরীক্ষায় অংশ নিচ্ছে জেনে আমি খুবই আন্দদিত। বিষয়টি আমাকেসহ কেন্দ্রের অন্যদেরকেও হতবাক করেছে। তারা লেখাপড়া শিখে স্বাবলম্বী হবে এমনটাই আশা করছি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840